বিদেশি ভাষা শেখার কয়েকটি অ্যাপ


Related image




দেশের বাইরে যাচ্ছেন? নিশ্চয়ই প্রথমে মাথায় আসে, দেশটির ভাষা কী এবং সে ভাষা আপনার জানা আছে কি না। আজকাল তো অনেকেই হরহামেশা বিদেশে ভ্রমণ, শিক্ষা অর্জন কিংবা বাণিজ্যের খাতিরে আসা-যাওয়া করেন। এ ক্ষেত্রে ইংরেজির পাশাপাশি আরও কয়েকটি ভাষা রপ্ত থাকলে যোগাযোগব্যবস্থা খুবই সহজ হয়। এমন কিছু অ্যাপ রয়েছে, যা আপনাকে ভিন্ন ভাষায় পারদর্শী করতে সহায়তা করবে।

Image result for babbelঅনেকেই রয়েছেন, এক জায়গায় বসে কিছু শেখার মতো যথেষ্ট সময় পান না। ব্যাবেল অ্যাপটিকে তাঁদের কথা মাথায় রেখেই সাজানো হয়েছে। প্রতিদিন ব্যস্ততার মাঝে অ্যাপটির যেকোনো ১০ থেকে ১৫ মিনিটের একটি পাঠ নির্বাচন করে অনুশীলন করা যাবে পছন্দের ভাষা। নিজের পছন্দ অনুযায়ী বিষয়ও নির্বাচন করা যায় অ্যাপটিতে। ব্যাবেল সেই বিষয়েই প্রাসঙ্গিক শব্দ শেখাবে। মাসে ৫ ডলারের বিনিময়ে অ্যাপটি গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে নামানো যাবে।
প্লে স্টোর: https://goo.gl/KY1g4M
অ্যাপ স্টোর: https://goo.gl/xERVRs

Image result for Memriseমোবাইল শিক্ষা প্রযুক্তির পরবর্তী প্রজন্মের অ্যাপ হিসেবে সুনাম রয়েছে মেমরাইজ নামের ভাষা শিক্ষাভিত্তিক অ্যাপটির। কারণ, অ্যাপটি গেম খেলার মাধ্যমে ২০ লাখের বেশি শব্দ ও বাক্য শেখাতে সক্ষম। বিনা মূল্যে অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে নামানো গেলেও বিশেষ সুবিধা পেতে প্রতি মাসে গুনতে হবে ৭ দশমিক ৯৯ ডলার।
প্লে স্টোর: https://goo.gl/xTezjK
অ্যাপ স্টোর: https://goo.gl/ESGoEo
Rosetta Stoneযাঁদের আগ্রহ আছে সবচেয়ে সহজ উপায়ে ভিন্ন ভাষা শেখার, তাঁদের জন্য রোসেটা স্টোন অ্যাপ। ২৪টির বেশি ভাষা শেখার সুযোগ রয়েছে এই অ্যাপে। বিভিন্ন পুরস্কারজয়ী অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে বিনা মূল্যে নামিয়ে কয়েকটি পাঠ পাওয়া গেলেও সম্পূর্ণ পাঠ শেষ করতে গুনতে হবে ২০০ ডলারের মতো।
প্লে স্টোর: https://goo.gl/b7uMQA
অ্যাপ স্টোর: https://goo.gl/WQF72F
HelloTalkভাষা চর্চা করা ছাড়া দক্ষতা অর্জন প্রায় অসম্ভব। আর তা যদি কারও সঙ্গে কথা বলে করা যায়, তবে তা বলাই বাহুল্য। আপনার পছন্দের ভাষাটিতে দক্ষ বা সেই ভাষার স্থানীয় কারও সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার কাজটি করে দেয় হ্যালোটক। অ্যাপটি সে ধরনের কারও সঙ্গেই সরাসরি কথা বা ভিডিও কলের ব্যবস্থা করে দেবে। ভিন্ন ভাষা শেখার সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে এই অ্যাপ ব্যবহার করতে চাইলে বিনা মূল্যে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে নামিয়ে নিতে পারেন।
প্লে স্টোর:
https://goo.gl/WtgkFk
অ্যাপ স্টোর: https://goo.gl/qZxyG1
busuuভিন্ন ভাষা চর্চা করার জন্য দিনের কিছুটা সময় যাদের রয়েছে, বুসুউ অ্যাপটি তাদের জন্য চমৎকার কাজে দেবে। পছন্দের বিষয়ের পাঠগুলো যেকোনো সময় পড়ার জন্য সংরক্ষণ করা যায় এই অ্যাপে। অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য বিনা মূল্যেই পাওয়া যায় অ্যাপটি। তবে মাসে ৬ ডলারের বিনিময়ে প্রিমিয়াম গ্রাহকদের জন্য বেশ কিছু সুবিধা প্রদান করে বুসুউ।
প্লে স্টোর: https://goo.gl/ppgh4E
অ্যাপ স্টোর: https://goo.gl/iRwWiE

0 comments:

Copyright © 2018 Info Bank