বৃষ্টি ভেজা পা ইনফেকশন, দুর্গন্ধ থেকে দূরে রাখুন

Monsoon Feetবর্ষা কালে বৃষ্টিতে ভিজে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। বৃষ্টি না পড়লেও অনেক সময় আগের থেকে রাস্তায় জমে থাকা জল পায়ে লেগে ইনফেকশন, দুর্গন্ধ হওয়ার মতো সমস্যা হয়। বাড়ি ফিরে পা জল দিয়ে ধুয়ে নিলেও পুরোপুরি জীবাণুমুক্ত হয় না। পা জীবাণুমুক্ত না হলে সংক্রমণ ছড়াতে পারে শরীরেও। ঠান্ডা লেগে জ্বরও আসতে পারে। পায়ের ইনফেকশন দূর করতে বর্ষায় রোজ যত্ন নিন।

চা
৫০০ মিলি লিটার জলে দুটো টি ব্যাগ ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিন। এ বার এই চায়ের সঙ্গে ২ লিটার ঠান্ডা জল মেশান। বড় গামলায় এই চা নিয়ে ২০ মিনিট এক আধ ঘণ্টা পা ডুবিয়ে বসে থাকুন। টানা এক সপ্তাহ প্রতি দিন করলে আর দুর্গন্ধ হবে না।
ভিনিগার বাথ
পায়ে গন্ধ হয় নখের কোনে, আঙুলের ফাঁকে ব্যাকটেরিয়া জমার কারণে। ১:২ অনুপাতে ভিনিগার ও জল মিশিয়ে নিন। গামলায় এই মিশ্রণ নিয়ে পা ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। টানা এক সপ্তাহ করলে ভাল ফল পাবেন।
অ্যালকোহল
প্রতি দিন বাড়ি ফিরে পা ভাল করে ধুয়ে শুকনো করে মুছে নিন। এ বার অ্যালকোহলে তুলো ভিজিয়ে পুরো পায়ের পাতায় লাগান। প্রতি দিন করুন। অ্যালকোহল জীবাণু মারতে খুবই উপকারি। 
মাউথওয়াশ
চায়ের মতোই কাজ করবে মাউথওয়াশ। ৫০০ মিলি লিটার ফুটন্ত জলে মাউথওয়াশ মেশান। দু’লিটার ঠান্ডা জল মিশিয়ে পা ডুবিয়ে বসে থাকুন ২০ মিনিট। দুর্গন্ধ সম্পূর্ণ দূর হবে।
পাউডার
বেরনোর আগে পায়ের পাতায় অ্যাবজরব্যান্ট ফুট পাউডার লাগান। বিশেষ করে আঙুলের খাঁজে। পা শুকনো থাকলে গন্ধ হবে না। 

0 comments:

Copyright © 2018 Info Bank