গাড়ি স্টার্ট দেওয়ার পরেই এসি চালালে ক্যানসার হওয়ার সম্ভাবনা!


AC

যা ভ্যাপসা গরম! গাড়িতে উঠে স্টার্ট দিয়েই মনে হয় এসিটা চালিয়ে দিই। তায় যদি আবার গাড়ি রোদে পার্ক করা থাকে, তা হলে তো কথাই নেই। এসি না চালানো পর্যন্ত গা়ড়িতে উঠে শান্তি নেই।

বেশির ভাগ ক্ষেত্রেই আমরা গাড়িতে উঠেই এসি চালিয়ে দিই। এই অভ্যাস কিন্তু আমাদের বিপদ ডেকে আনতে পারে। কী বলছেন বিশেষজ্ঞরা?গাড়ি যখন আমরা শেড বা গ্যারাজে পার্ক করে রাখি, তখন কাচ বন্ধ থাকে। এই অবস্থায় গাড়িতে ৪০০-৮০০ মিলিগ্রাম বেঞ্জিন জমা হয়। যদি গা়ড়ি রোদে পার্ক করা থাকে এবং তাপমাত্রা যদি ১৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়, তা হলে বেঞ্জিনের মাত্রা বেড়ে যায় ২-৪ হাজার মিলিগ্রাম পর্যন্ত। যা আমাদের শরীরের সহ্য ক্ষমতার থেকে প্রায় ৪০ গুণ বেশি।
বদ্ধ গাড়িতে যখন আমরা বসি তখন শ্বাসের সঙ্গে এই বেঞ্জিন আমাদের শরীরে ঢোকে। যা লিভার, হাড়ের টিস্যু ও কিডনির ক্ষতি করে। গাড়ির ম্যানুয়ালে দেখুন, সেখানে লেখা আছে, এসি অন করার আগে কিছু ক্ষণ কাচ নামিয়ে রাখার কথা লেখা আছে। কিন্তু, কেন? তার কোনও কারণ ওখানে লেখা নেই।
ডাক্তাররা কী বলেন?
এয়ার কন্ডিশনার অন করার পর ঠান্ডা হাওয়া ছাড়া শুরু করার আগে গরম হাওয়া বের করে দেয়। সেই সঙ্গেই জমে থাকা বেঞ্জিনও বের করতে থাকে। যা শরীরে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে। গাড়িতে উঠে তাই এসি চালানোর আগে কিছু ক্ষণের জন্য কাচ নামিয়ে রাখুন। এ বার কাচ নামানো অবস্থাতেই কয়েক মিনিট এসি চালিয়ে তার পর কাচ বন্ধ করে গাড়িতে স্টা‌র্ট দিন। এতে ক্ষতিকারক টক্সিন থেকে নিজেকে ও পরিবারকে রক্ষা করতে পারবেন।

0 comments:

Copyright © 2018 Info Bank